Header Ads Widget

Responsive Advertisement

যে ছেলেটি তার নামাজে বিলম্ব করত

যে ছেলেটি তার নামাজে বিলম্ব করত
   যে ছেলেটি তার নামাজে বিলম্ব করত

তিনি সময়মত নামাজ পড়ার বিষয়ে তার দাদীর সতর্কবাণী মনে রেখেছিলেন: "আমার ছেলে, তোমার এই দেরীতে নামাজ ছেড়ে দেওয়া উচিত নয়।" তার দাদীর বয়স 70 কিন্তু তিনি যখনই আযান শুনতেন, তিনি তীরের মতো উঠে সালাত/নামাজ/নামাজ পড়তেন। যাইহোক, তিনি কখনও উঠে প্রার্থনা করার জন্য তার অহংকে জয় করতে পারেননি। সে যাই করুক না কেন, তার সালাত সর্বদাই শেষ ছিল এবং সময়মত আদায় করার জন্য তিনি দ্রুত প্রার্থনা করতেন। এই ভেবে তিনি উঠে গেলেন এবং বুঝতে পারলেন যে সালাত-উল-ইশার আর মাত্র ১৫ মিনিট বাকি। তিনি দ্রুত ওযু করলেন এবং সালাত-উল মাগরিব আদায় করলেন। তসবিহ বানানোর সময় সে আবার তার দাদীর কথা মনে পড়ল এবং সে কিভাবে নামাজ পড়েছিল তা দেখে বিব্রত হল। তার দাদি এমন প্রশান্তি ও প্রশান্তি নিয়ে প্রার্থনা করেছেন। তিনি দুআ করতে লাগলেন এবং সেজদা করতে গেলেন এবং কিছুক্ষণ এভাবেই থাকলেন।
তিনি সারাদিন স্কুলে ছিলেন এবং ক্লান্ত, তাই ক্লান্ত। আচমকা আওয়াজ আর চিৎকারের শব্দে তার ঘুম ভেঙে গেল। তিনি প্রচুর ঘামছিলেন। সে চারিদিকে তাকাল। খুব ভিড় ছিল। সে যে দিকে তাকালো সেদিকেই লোকে ভরে গেছে। কেউ নিথর হয়ে দাঁড়িয়ে এদিক ওদিক তাকিয়ে, কেউ বাম-ডানে দৌড়াচ্ছে আর কেউ হাঁটুতে মাথা রেখে অপেক্ষা করছে। বিশুদ্ধ ভয় এবং শঙ্কা তাকে পূর্ণ করে যখন সে বুঝতে পেরেছিল যে সে কোথায় ছিল।

তার হৃদয় ফেটে যাওয়ার উপক্রম হয়েছিল। এটা ছিল বিচারের দিন। তিনি যখন জীবিত ছিলেন, তিনি বিচার দিবসের জিজ্ঞাসাবাদ সম্পর্কে অনেক কথা শুনেছিলেন, তবে এটি অনেক আগেই মনে হয়েছিল। এটা কি তার মন থেকে তৈরি কিছু হতে পারে? না, অপেক্ষা আর ভয় এতটাই বড় যে সে কল্পনাও করতে পারেনি। তখনও জিজ্ঞাসাবাদ চলছিল। তার নাম ডাকা হয়েছে কিনা জিজ্ঞেস করার জন্য সে উন্মত্তভাবে মানুষ থেকে মানুষে যেতে লাগলো। কেউ তার উত্তর দিতে পারেনি। হঠাৎ তার নাম ডাকা হল এবং ভিড় দুই ভাগে বিভক্ত হয়ে তার জন্য একটি পথ তৈরি করল। দুইজন লোক তার হাত ধরে তাকে সামনের দিকে নিয়ে গেল। ভিড়ের মধ্যে দিয়ে নিজের অজান্তেই হেঁটে গেল সে। ফেরেশতারা তাকে কেন্দ্রে নিয়ে আসেন এবং তাকে সেখানে রেখে যান। মাথা নিচু করে সারা জীবন সিনেমার মতো চোখের সামনে চলে যাচ্ছে। সে চোখ খুলল কিন্তু অন্য পৃথিবী দেখতে পেল। লোকেরা সবাই অন্যদের সাহায্য করছিল।
তিনি তার পিতাকে এক বক্তৃতা থেকে অন্য বক্তৃতায় দৌড়াতে দেখেছেন, ইসলামের পথে তার সম্পদ ব্যয় করছেন। তার মা তাদের বাড়িতে অতিথিদের আমন্ত্রণ জানান এবং একটি টেবিল সেট করা হচ্ছিল যখন অন্যটি পরিষ্কার করা হচ্ছিল। তিনি তার মামলার আবেদন করেছিলেন; "আমিও সর্বদা এই পথে ছিলাম। আমি অন্যদের সাহায্য করেছি। আমি আল্লাহর বাণী ছড়িয়েছি। আমি আমার সালাত আদায় করেছি। আমি রমজান মাসে রোজা রেখেছি। আল্লাহ আমাদের যা করতে আদেশ করেছেন, আমি তাই করেছি। তিনি আমাদের যা করতে আদেশ করেছেন তা না করতে। , আমি করিনি." সে আল্লাহকে কতটা ভালবাসত ভেবে কাঁদতে লাগল। তিনি জানতেন যে তিনি জীবনে যা কিছু করেছেন তা আল্লাহর প্রাপ্যের চেয়ে কম হবে এবং তার একমাত্র অভিভাবক হলেন আল্লাহ। সে আগের মতো ঘামছিল এবং সারাটা কাঁপছিল। তার চোখ স্কেলে স্থির, চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায়। অবশেষে সিদ্ধান্ত হলো। হাতে কাগজের শীট নিয়ে দুই ফেরেশতা ভিড়ের দিকে ফিরে গেল। তার পা মনে হচ্ছিল তারা ভেঙে পড়বে। জাহান্নাম/জাহান্নামে প্রবেশ করতে যাওয়া লোকদের নাম পড়তে শুরু করার সাথে সাথে তিনি চোখ বন্ধ করলেন।
তার নাম প্রথমে পড়েছিল। তিনি হাঁটু গেড়ে বসে চিৎকার করলেন যে এটা হতে পারে না, "আমি কিভাবে জাহান্নামে যেতে পারি? আমি সারা জীবন অন্যদের সেবা করেছি, আমি আল্লাহর বাণী অন্যদের কাছে ছড়িয়ে দিয়েছি।" তার চোখ ঝাপসা হয়ে গিয়েছিল এবং সে ঘামে কাঁপছিল। দুই ফেরেশতা তাকে কোলে তুলে নিল। তার পা টেনে নিয়ে যাওয়ার সাথে সাথে তারা ভিড়ের মধ্যে দিয়ে জাহান্নামের জ্বলন্ত অগ্নিশিখার দিকে এগিয়ে গেল। সে চিৎকার করছিল এবং ভাবছিল যে তাকে সাহায্য করবে এমন কোন ব্যক্তি আছে কিনা। সে তার করা সমস্ত ভাল কাজ সম্পর্কে চিৎকার করছিল, কীভাবে সে তার বাবাকে সাহায্য করেছিল, তার রোজা, নামাজ, সে যে কোরআন পড়েছিল, সে জিজ্ঞাসা করছিল যে তাদের কেউ তাকে সাহায্য করবে কিনা। জাহান্নাম ফেরেশতারা তাকে টেনে নিয়ে যেতে থাকে। তারা জাহান্নামের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। তিনি ফিরে তাকালেন এবং এই ছিল তার শেষ অনুরোধ. রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) কি বলতেন না যে, যে ব্যক্তি দিনে পাঁচবার নদীতে গোসল করে, সেই ব্যক্তি কতটা শুদ্ধ হবে, একইভাবে পাঁচবার নামায পড়লে কি তার গুনাহ মাফ হয়ে যায়? তিনি চিৎকার করতে লাগলেন, "আমার প্রার্থনা? আমার প্রার্থনা? আমার প্রার্থনা?"

দুই ফেরেশতা থেমে থাকেনি, জাহান্নামের অতল গহ্বরের ধারে চলে আসে। আগুনের লেলিহান শিখা তার মুখ পুড়িয়ে দিচ্ছিল। সে শেষ বার ফিরে তাকাল, কিন্তু তার চোখ শুকিয়ে গেল আশায় এবং তার মধ্যে কিছুই অবশিষ্ট ছিল না। একজন ফেরেশতা তাকে ভিতরে ঠেলে দিল। সে নিজেকে বাতাসের মধ্যে দেখতে পেল এবং আগুনের দিকে পড়ল। তিনি মাত্র পাঁচ-ছয় ফুট পড়ে গিয়েছিলেন, যখন একটি হাত তাকে চেপে ধরে পিছনে টেনে নিয়ে যায়। মাথা তুলে দেখল লম্বা সাদা দাড়িওয়ালা এক বৃদ্ধ।

সে নিজে থেকে কিছু ধুলো মুছে তাকে জিজ্ঞেস করল, তুমি কে? বৃদ্ধ লোকটি উত্তর দিল, "আমি তোমার প্রার্থনা।" "আপনি এত দেরি করছেন কেন! আমি প্রায় আগুনে ছিলাম! আমি পড়ার আগে শেষ মুহূর্তে আপনি আমাকে উদ্ধার করেছিলেন।" বৃদ্ধ হেসে মাথা নাড়লেন। "তুমি সবসময় শেষ মুহুর্তে আমাকে পারফর্ম করেছ, আর ভুলে গেছ?" ততক্ষণে তিনি পলক ফেললেন এবং সেজদা থেকে মাথা তুলে নিলেন। তিনি ঘামে ছিলেন। বাইরে থেকে আওয়াজ শুনতেন। তিনি সালাত-উল-ইশার আযান শুনলেন। তিনি দ্রুত উঠে অজু করতে গেলেন।

"আপনার জন্য প্রার্থনা করার আগে আপনার প্রার্থনা বলুন।"

Post a Comment

0 Comments